| |
               

মূল পাতা জাতীয় ‘সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমলো, আরো কমতে পারে’


‘সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমলো, আরো কমতে পারে’


রহমত নিউজ ডেস্ক     11 June, 2023     12:54 PM    


দাম কমলো সয়াবিন তেলের। নতুন দাম অনুযায়ী প্যাকেটজাত সয়াবিন তেল প্রতি লিটারের দাম ১০ টাকা কমে ১৮৯ টাকা, খোলা তেল ৯ টাকা কমিয়ে ১৬৭ টাকা এবং পাম তেলের দাম ২ টাকা কমিয়ে ১৩৩ টাকা করা হয়েছে। 

রোববার (১১ জুন) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এ কথা জানান।

তপন কান্তি ঘোষ জানান, ঈদুল আজহার আগে সয়াবিন ও পাম তেলের দাম আরো কমতে পারে। আন্তর্জাতিক বাজারে দাম স্থিতিশীল থাকলে চিনির দামও কমতে পারে। পাঁচ লাখ টন পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। এসব পেঁয়াজ আসলে দাম আরো কমবে। ঈদুল আজহা সামনে রেখে বাজারে চিনি, পেঁয়াজ, আদার দাম বাড়ার আশংকা নেই।

এর আগে গত ৪ মে সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা বাড়ানো হয়। সে সময় খোলা সয়াবিন তেলের দাম প্রতি লিটার ১৭৬ টাকা এবং বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ১৯৯ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয় ১৩৫ টাকা।  তখন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ভোজ্যতেল উৎপাদক সমিতি জানিয়েছিল, ভোজ্যতেলের আমদানিতে সরকার প্রদত্ত ভ্যাট অব্যাহতির মেয়াদ গত ৩০ এপ্রিল শেষ হয়েছে। এমন পরিস্থিতিতে বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ট্রেড ট্যারিফ কমিশনের সঙ্গে ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি আলোচনা সাপেক্ষে ভোজ্যতেলের মূল্য সমন্বয় করেছে।